18 Feb 2018

গুগল কেন রিমুভ করল ভিউ ইমেজ বাটন ?


গুগল সার্চ ইঞ্জিন তাদের ইমেজ অপশন থেকে ‘ভিউ ইমেজ’ বাটনটি রিমুভ করে দিয়েছে। আর তার জেরে ইন্টারনেটের দুনিয়ায় এখন শোরগোল পড়ে গিয়েছে। গত ২৪ ঘন্টায় টেকনোবিটসের বহু পাঠক আমাকে ইমেল করে জানতে চেয়েছেন গুগল কেন এমনটা করল? 
Photo Courtesy: Pixabay

এটা কি সাময়িক কোনও সিদ্ধান্ত, ফের কি গুগল ‘ভিউ ইমেজ’ বাটনটি তাদের সার্চ ইঞ্জিনে ফিরিয়ে আনবে? যদি গুগল ‘ভিউ ইমেজ’ বাটনটি ফিরিয়ে না আনে, তবে এখন থেকে কীভাবে ইন্টারনেট ছবি ডাউনলোড করা সম্ভব?




প্রশ্ন অনেক, কারণ অনেকেই বুঝতে পারছেন না, হঠাৎ গুগল কেন এমনটা করল? কিন্তু সমস্যায় পড়েছেন প্রায় সবাই। কারণ ইন্টারনেটের দুনিয়ায় ইমেজ বা ছবি ডাউনলোড করার জন্য সবচেয়ে ব্যবহৃত হত গুগল সার্চ ইঞ্জিনের ‘ভিউ ইমেজ’ বাটন। টেকনোবিটসের যে পাঠকরা গতকাল থেকে আমাকে বিষয়টি নিয়ে একের পর এক প্রশ্ন করে মেল পাঠিয়েছেন, তাঁদের সবার উত্তর এক এক করে দেওয়ার চেষ্টা করছি।

কেন গুগলের এই সিদ্ধান্ত?


প্রথমেই জানাই যে, ‘ভিউ ইমেজ’ বাটন সার্চ ইঞ্জিন থেকে রিমুভ করার সিদ্ধান্ত কিন্তু গুগল হঠাৎ নেয়নি। গুগলের এই সিদ্ধান্তের পেছনে রয়েছে গেটি ইমেজেস (Getty Images) নামে একটি ওয়েবসাইট। এই ওয়েবসাইটটি অনলাইনে ছবি বিক্রি করে। এই সাইটে যদি যান, তবে বিভিন্ন বিষয়ের উপর অসাধারণ সব ছবি দেখতে পাবেন। কিন্তু ছবিগুলি প্রত্যেকটিই কপিরাইট প্রোটেক্টেড, অর্থাৎ ছবিগুলির ফুল সাইজ যদি আপনি ডাউনলোড করতে চান, তবে গেটি ইমেজ ওয়েবসাইটকে আপনার টাকা দিতে হবে। বিভিন্ন রেজলিউশনের বিভিন্ন ছবির দাম বিভিন্ন। যদি আপনি টাকা না দিয়ে এই সাইট থেকে ছবি ডাউনলোড করতে চান, তবে হাই রেজলিউশনের ফুল সাইজ ছবি ডাউনলোড করতে পারবেন না।

ক্ষতির মুখে পেইড ওয়েবসাইটগুলি


কিন্তু গুগল সার্চ ইঞ্জিনের ‘ভিউ ইমেজ’ বাটনের প্রোগ্রামিং এমন ভাবে করা ছিল যে, তা দিয়ে গেটি ইমেজ ওয়েবসাইট থেকে ফুল রেজলিউশনের ছবি সহজেই ডাউনলোড করা যেত। অর্থাৎ ধরুন, আপনি গুগল সার্চ ইঞ্জিনের ইমেজ অপশন ক্লিক করে সার্চ বারে লিখলেন ক্রিকেট। এবার গুগল আপনাকে ক্রিকেটের উপর যে কয়েক হাজার বা লক্ষ (কোটিও হতে পারে) ছবি শো করবে, সেই ছবিগুলি ইন্টারনেটে বিভিন্ন ওয়েবসাইট বা ব্লগসাইটে রয়েছে। সেই ছবিগুলির মধ্যে বলাবাহুল্য গেটি ইমেজেস ওয়েবসাইটেরও বেশ কিছু ছবি থাকবে। এবার আপনার যে ছবিটি পছন্দ হল ধরা যাক সেটি গেটি ইমেজেস ওয়েবসাইটের কপিরাইট প্রোটেক্টেড ছবি। আপনি এবার ‘ভিউ ইমেজ’ বাটন ক্লিক করলেই গেটি ইমেজেস-এর সেই ছবিটির ফুল সাইজ গুগল আপনাকে শো করত এবং আপনি কম্পিউটারের মাউজে রাইট ক্লিক করে বা মোবাইল ফোনের স্ক্রিনে আঙুল প্রেস করে সেই ছবিটি Save As অপশনের মাধ্যমে ডাউনলোড করে নিতে পারতেন। এর ফলে গেটি ইমেজেস ওয়েবসাইটের আর্থিক ক্ষতি হচ্ছিল। গেটি ইমেজেস-এর মতো যে ওয়েবসাইটগুলি ছবি বিক্রির ব্যবসা করে, তারাও ক্ষতির মুখে পড়েছিল। কারণ তাদের টাকা না দিয়েই গুগলের মাধ্যমে সবাই ফুল সাইজ ছবি ডাউনলোড করতে পারছিলেন।

ক্ষতির মুখে ফ্রি ওয়েবসাইটগুলিও


একইভাবে বিভিন্ন ফ্রি ওয়েবসাইটগুলিও ক্ষতির মুখে পড়ছিল। ধরা যাক আমার একটি ছবির ওয়েবসাইট রয়েছে। সেই ওয়েবসাইটে কোনও কপিরাইট প্রোটেক্টেড ছবি নেই। অর্থাৎ সব ছবি ফ্রি, যে কেউ যতবার ইচ্ছা সেখান থেকে ফুল রেজলিউশনের ছবি ডাউনলোড করতে পারবে। অর্থাৎ আমার ওয়েবসাইট থেকে ছবি বিক্রির মাধ্যমে কোনও উপার্জন হয় না। তাহলে উপার্জন হয় কীভাবে? সেটা হয় ওয়েব ট্রাফিক এবং ‘পে পার ক্লিক’ অপশনের মাধ্যমে। অর্থাৎ আমার ওয়েবসাইটে বিভিন্ন কোম্পানি তাদের অ্যাড দেয়। যাঁরা ফ্রিতে ছবি ডাউনলোড করার জন্য আমার ওয়েবসাইট ভিজিট করবেন, তাঁরা সেই অ্যাডগুলি দেখবেন এবং অনেকেই আগ্রহের বশে কোনও কোনও অ্যাডে ক্লিক করবেন আর তার ফলে যে কোম্পানিগুলি আমার ওয়েব সাইটে অ্যাড দিয়েছে, তারা আমাকে টাকা দেবে। কোন ওয়েবসাইটের জনপ্রিয়তা কত, তা নির্ভর করে দৈনিক সেই সাইট কতজন ভিজিট করছেন তার উপর। 

Photo Courtesy : Pixabay

কিন্তু গুগলের ‘ভিউ ইমেজ’ বাটনের জন্য সেই ওয়েবসাইটগুলির ব্যবসাও মার খাচ্ছিল। কারণ, ধরা যাক আপনি গুগল ইমেজ সার্চ অপশনের মাধ্যমে অমিতাভ বচ্চনের ছবি সার্চ করলেন। সার্চ রেজাল্টে যে ছবিগুলি এল তার মধ্যে একটি ছবি আপনার পছন্দ হল। সেই ছবিটি রয়েছে আমার ওয়েবসাইটে। এবার আপনি ‘ভিউ ইমেজ’ বাটন ক্লিক করে সেই ছবির ফুল রেজলিউশন ওপেন করে ছবিটি ডাউনলোড করে নিলেন। এক্ষেত্রে আপনি কিন্তু আমার ওয়েবসাইট থেকেই ছবিটি ডাউনলোড করলেন, কারণ ‘ভিউ ইমেজ’ বাটন আমার ওয়েবসাইটে পোস্ট করা সেই ছবিটির লিঙ্ক থেকেই আপনাকে ছবিটি দেখিয়েছে, কিন্তু আমার ওয়েবসাইট থেকে ছবিটি ডাউনলোড করলেও আপনি কিন্তু আমার ওয়েবসাইট ভিজিট করলেন না। এরফলে আমার ওয়েবসাইট থেকে লোকে ছবি ডাউনলোড করলেও আমার সাইটে তাঁরা না ঢোকায় সাইটে ভিজিটরের সংখ্যা কমবে। আর সেজন্য আমার আর্থিক ক্ষতি হবে। বিজ্ঞাপন বাবদ আমার আয় কমবে।


আদালতে মামলা


এই সমস্ত বিষয় তুলে ধরে কিছুদিন আগে গেটি ইমেজেস গুগলের বিরুদ্ধে ইউরোপে এবং আমেরিকায় মামলা করেছিল। গেটি ইমেজ আদালতকে জানিয়েছিল, গুগলের ‘ভিউ ইমেজ’ বাটনের জন্য কীভাবে তাদের এবং তাদের মতো আরও অসংখ্য ওয়েবসাইটের ব্যবসার ক্ষতি হচ্ছে। গেটি ইমেজেস-এর এই যুক্তি আদালত এবং গুগল মেনে নেয় এবং গুগল তারপর সিদ্ধান্ত নেয় তারা তাদের সার্চ ইঞ্জিন থেকে ‘ভিউ ইমেজ’ বাটনটি রিমুভ করে দেবে।

গুগলের সিদ্ধান্ত


গত ১২ ফেব্রুয়ারি গেটি ইমেজেস এক প্রেস রিলিজে জানিয়েছিল যে, গুগলের সঙ্গে তাদের চুক্তি হয়েছে, এবং ‘ভিউ ইমেজ’ বাটন নিয়ে গুগল খুব শীঘ্রই কোনও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেবে। তখনই বোঝা গিয়েছিল যে, গুগল তাদের সার্চ ইঞ্জিন থেকে ‘ভিউ ইমেজ’ বাটন রিমুভ করতে চলেছে। আর গতকাল ১৭ ফেব্রুয়ারি সেটাই সত্যি হল।
সুতরাং, এতক্ষণে নিশ্চয় পাঠকদের কাছে এটা স্পষ্ট হয়েছে যে, আগামীতে গুগল আর তাদের সার্চ ইঞ্জিনে ‘ভিউ ইমেজ’ বাটন ফিরিয়ে আনছে না।

তাহলে উপায়?


ক্রোম এক্সটেনশন


উপায় অবশ্য একাধিক রয়েছে। প্রথমেই গুগল ক্রোম এক্সটেনশনের বিষয়টি বলি। যাঁদের ল্যাপটপ বা পিসি রয়েছে, তাঁরা এই পদ্ধতিতে আগের মতোই সহজে গুগল সার্চ ইঞ্জিন থেকে ছবি ডাউনলোড করতে পারবেন। এজন্য আপনাদের গুগল ক্রোম ওয়েব ব্রাউজারে একটি বিশেষ এক্সটেন অ্যাড করতে হবে। এই এক্সটেনশনটির নাম ‘View Image’। এই এক্সটেনশনটির লিঙ্ক টেকনোবিটসের ফেসবুক পেজে ডাউনলোড পোস্টে পাবেন। এই এক্সটেনশনটি ব্রাউজারে অ্যাড করার পর গুগল সার্চ ইঞ্জিনের ইমেজ অপশনের মাধ্যমে ছবি সার্চ করলে দেখবেন ছবির পাশে আগের মতোই ‘ভিউ ইমেজ’ বাটন শো করছে। সেই বাটনে ক্লিক করে আগের মতোই ছবি ডাউনলোড করতে পারবেন।

বিং ও ইয়াহু


Photo Courtesy: Pixabay
এছাড়া গুগলের সঙ্গে গেটি ইমেজেস-এর চুক্তি হলেও বিং ও ইয়াহু সার্চ ইঞ্জিনের সঙ্গে এমন কোনও চুক্তি হয়নি। তাই বিং ও ইয়াহু সার্চ ইঞ্জিন থেকে ছবি ডাউনলোড করার অপশন বা ‘ভিউ ইমেজ’ বাটন রিমুভ করা হয়নি। ওই দুটি সার্চ ইঞ্জিনের মাধ্যমেও ছবি ডাউনলোড করতে পারবেন। ছবি ডাউনলোড করার ক্ষেত্রে বিং-এর তুলনায় ইয়াহু সার্চ ইঞ্জিন ব্যবহার করা সোজা। এর ছবি ডাউনলোড করার অপশন গুগলের মতোই।

স্টার্টপেজ


এছাড়া রয়েছে স্টার্টপেজ সার্চ ইঞ্জিন। গুগল সার্চ বারে Startpage টাইপ করলেই এই সার্চ ইঞ্জিন ওপেন হবে। এই সার্চ ইঞ্জিনের মাধ্যমেও ছবি ডাউনলোড করতে পারবেন। এখানেও ছবির পাশে ভিউ ইমেজ অপশন রয়েছে যাতে ক্লিক করে ছবি ডাউনলোড করতে পারবেন।

মোবাইল অ্যাপ



গুগল প্লে স্টোরে একাধিক অ্যাপ রয়েছে যাদের মাধ্যমেও ইন্টারনেট থেকে ছবি ডাউনলোড করা সম্ভব। এমন একটি অ্যাপ হল Picture Downloader। এই অ্যাপটির ডাউনলোড লিঙ্ক টেকনোবিটসের ফেসবুক পেজের ডাউনলোড পোস্টে রয়েছে। এছাড়া প্লে স্টোর আরও এমন অনেক অ্যাপ রয়েছে। তবে অনেক সময় এই অ্যাপগুলি ঠিকঠাক কাজ করে না। তাই আমার মতে সবচেয়ে ভালো উপায় হল একটি ছবিকে মোবাইলের স্ক্রিনে ফুল সাইজে ওপেন করে সেটির স্ক্রিন শট নিয়ে সেভ করা।



2 comments:

  1. koro image a right click korle 'open image in new tab' option poa jai jate click korle image new window te open hoi; er por khub sohojei 'save image as...' er sahajje google theke image download kora jachhe....

    ReplyDelete
    Replies
    1. হ্যাঁ, গুগল সেটাই চায়, অর্থাৎ open in new tab অপশনের মাধ্যমে আপনাকে ছবিটি ওপেন করতে হলে সেটি যে ওয়েবসাইটে রয়েছে সেই ওয়েবসাইট ভিজিট করতে হবে। এই বিষয়টি নিয়েই তো মামলা হয়েছে। আরও একটা গুরুত্বপূর্ণ কথা। সেটা হল অনেক ওয়েবসাইটে (যেমন টাইমস অফ ইন্ডিয়া) ছবি যাতে এভাবে ডাউনলোড করা না যায়, সেজন্য রাইট ক্লিক অপশন ব্লক করা থাকে। অর্থাৎ রাইট ক্লিকের মাধ্যমে আপনি সব ওয়েবসাইট থেকে এই পদ্ধতিতে ছবি ডাউনলোড করতে পারবেন না।

      Delete

জনপ্রিয় পোস্ট