14 Jan 2018

হোয়াটস্অ্যাপ স্ট্যাটাস


হোয়াটস্অ্যাপ এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেঞ্জার অ্যাপ। যদিও হোয়াটস্অ্যাপের তুলনায় টেলিগ্রামের ফিচার, স্টোরেজ ক্যাপাসিটি এবং সিকিউরিটি অনেক বেশি।
Photo credit : PIXABAY

তাই জঙ্গি থেকে গোয়েন্দারা — নিজেদের মধ্যে গোপনে মেসেজ আদানপ্রদানের জন্য মূলত টেলিগ্রাম ব্যবহার করে। কিন্তু দুনিয়ায় ভালো জিনিসের যে সর্বদা কদর হবে, এমন কোনো কারণ নেই। তবে সেটা অন্য প্রসঙ্গ। হোয়াটস্অ্যাপের সঙ্গে টেলিগ্রামের তুলনা করার জন্য এই ব্লগ লেখা আমার উদ্দেশ্য নয়। হোয়াটস্‌অ্যাপের একটি মজার ট্রিক আছে, সেটা আজ আমি পাঠকদের সঙ্গে শেয়ার করতে চাই।


হোয়াটস্অ্যাপে স্ট্যাটাস অপশন রয়েছে। এই অপশন ব্যবহার করে হোয়াটস্অ্যাপ গ্রাহকরা নিজেদের স্ট্যাটাস পোস্ট করতে পারেন। এই স্ট্যাটাস টেক্সট বেসড্ হতে পারে, আবার ইমেজ বা ভিডিয়ো ফাইল হতে পারে। কোনো হোয়াটস্অ্যাপ গ্রাহক যখন কোনো স্ট্যাটাস পোস্ট করেন, তখন সেই গ্রাহকের সঙ্গে হোয়াটস্অ্যাপে বাকি যারা কানেক্টেড রয়েছেন, তাঁদের সবার কাছে সেই স্ট্যাটাস আপডেটটি চলে যায় অর্থাৎ শেয়ারিং হয়। ধরুন ‘A’ ‘B’ এবং ‘C’ হোয়াটস্অ্যাপে পরস্পরের সঙ্গে কানেক্টেড রয়েছেন। এবার ‘A’ যদি কোনো স্ট্যাটাস পোস্ট করেন, তবে সেটি ‘B’ এবং ‘C-র কাছে যাবে। এবার ধরা যাক ‘B’ সেই স্ট্যাটাস আপডেটটি স্ট্যাটাস সেকশনে গিয়ে দেখলেন, কিন্তু ‘C’ দেখলেন না। সেক্ষেত্রে স্ট্যাটাসের পাশে ‘B-এর নাম শো করবে, যা দেখে ‘A’ জানতে পারবেন যে, তাঁর পোস্ট করা স্ট্যাটাসটি ‘B’ দেখেছেন। যেহেতু ‘C স্ট্যাটাস আপডেটটি দেখেননি, তাই তাঁর নাম স্ট্যাটাসের পাশে শো করবে না। সুতরাং ‘A’ বুঝতে পারবে যে, ‘C’ তাঁর স্ট্যাটাস দেখেননি। এইভাবে হোয়াটস্অ্যাপে কেউ জানতে পারেন যে, কে তাঁর স্ট্যাটাস আপডেট দেখেছেন, আর কে দেখেননি।

কিন্তু একটা বিশেষ উপায় রয়েছে, যার সাহায্যে আপনি কারও হোয়াটস্অ্যাপ স্ট্যাটাস দেখলেও সেই ব্যক্তি জানতে পারবেন না যে, আপনি তাঁর স্ট্যাটাস আপডেট দেখেছেন।

কিন্তু কীভাবে সেটা সম্ভব ?


হোয়াটস্অ্যাপ অ্যাপ্লিকেশন আমরা যখন ওপেন করি তখন সমস্ত নতুন নোটিফিকেশন অর্থাৎ নতুন মেসেজ, নতুন ভিডিয়ো, নতুন স্ট্যাটাস আপডেট ইত্যাদি আমাদের মোবাইল ফোনে বা ট্যাবে অটোমেটিক (সাধারণত অটোমেটিক ডাউনলোড সেটিংসটি বাইডিফল্ট অন থাকে) ডাউনলোড হয়। এবার ধরুন কেউ তাঁর স্ট্যাটাস আপডেট করলেন। আপনার ফোনে যদি হোয়াটসঅ্যাপ অন থাকে, তবে সেই স্ট্যাটাস আপডেট ফোনে অটোমেটিক ডাউনলোড হবে। সাধারণত হোয়াটস্অ্যাপের স্ট্যাটাস আপডেট ফাইলগুলি ডাউনলোড হয় ফোনের স্টোরেজে একটি লুকানো ফোল্ডারে। এই ফোল্ডারটির নাম ‘Whatsapp’। এই ফোল্ডারের ভেতর আরও একটি লুকানো ফোল্ডার রয়েছে, যার নাম ‘Status’। এই ফোল্ডারের ভেতর আপনার হোয়াটস্অ্যাপ কনট্যাক্টে যাঁরা রয়েছেন, তাঁদের স্ট্যাটাস আপডেট অটোমেটিক ডাউনলোড হয়।
আপনি যদি হোয়াটস্অ্যাপ অ্যাপ্লিকেশনের ভেতর না ঢুকে ফোনের স্টোরেজে গিয়ে এই হিডন ফোল্ডার ওপেন করে কারও স্ট্যাটাস আপডেট দেখেন, তবে যিনি স্ট্যাটাস আপডেট করেছেন, তিনি তা জানতে পারবেন না।
কিন্তু সমস্যা হল, আপনি সাধারণ কোনো পদ্ধতিতে ফোনের স্টোরেজে হোয়াটসঅ্যাপের এই গোপন ফোল্ডারগুলি দেখতে পাবেন না। এজন্য আপনাকে ‘ইএস ফাইল এক্সপ্লোরার’ নামে একটি অ্যাপের সাহায্য নিতে হবে। এই অ্যাপটি আপনি অ্যান্ড্রয়েড প্লে স্টোরে পাবেন। অ্যাপটির ডাউনলোড লিংক টেকনোবিটসের ফেসবুক পেজে রয়েছে (টেকনোবিটসের ফেসবুক পেজের একেবারে প্রথম পোস্টেই বিভিন্ন অ্যাপের ডাউনলোড লিংক দেওয়া রয়েছে)। সেখান থেকে লিংকটি ক্লিক করে অ্যাপটি ডাউনলোড করুন এবং ফোনে ইনস্টল করুন।

অ্যাপটি ফোনে ইনস্টলেশনের পর সেটির সেটিংসে গিয়ে ‘শো হিডন ফাইল’ অপশনটি অন করুন। এবার আপনি ফোনের স্টোরেজ সার্চ করলে ‘Whatsapp’  ফোল্ডারটি দেখতে পাবেন। সেখানে গিয়ে সার্চ করুন ‘Status’ ফোল্ডার। সেখানে গিয়ে আপনি আপনার হোয়াটস্অ্যাপ কনট্যাক্ট লিস্টে যাঁরা রয়েছেন, তাঁদের স্ট্যাটাস আপডেট দেখতে পাবেন। তবে একটি পদ্ধতিতে একটা সমস্যা আছে। কেউ তাঁর স্ট্যাটাস পোস্ট করার সঙ্গে সঙ্গে এই পদ্ধতিতে তাঁর স্ট্যাটাস আপডেট দেখা যায় না। বেশ কিছুক্ষণ পর এই গোপন ফোল্ডারে গিয়ে তাঁর স্ট্যাটাস আপডেট দেখা যায়।

আরও একটি পদ্ধতি


আরও একটি অ্যাপের সাহায্যে আপনি কোনো ব্যক্তিকে না জানিয়ে তাঁর হোয়াটস্অ্যাপ স্ট্যাটাস আপডেট দেখতে পারেন। এজন্য আপনাকে প্লে স্টোর থেকে ডাউনলোড করতে হবে ‘Whatstatus for Whatsapp’। এই অ্যাপটির ডাউনলোড লিংকও টেকনোবিটসের ফেসবুক পেজে রয়েছে। সেখানে গিয়ে লিংকটি ক্লিক করে অ্যাপটি ফোনে ডাউনলোড করে ইনস্টল করুন। এরপর কারও হোয়াটস্অ্যাপ স্ট্যাটাস দেখতে হলে হোয়াটস্অ্যাপ ওপেন না করে এই অ্যাপটি ওপেন করে তাঁর স্ট্যাটাস দেখুন। তাহলে যিনি স্ট্যাটাস আপডেট দিয়েছেন, তিনি জানতে পারবেন না যে আপনি তাঁর স্ট্যাটাস আপডেট দেখেছেন। তবে এটি একটি ফ্রি অ্যাপ এবং প্রচুর বিজ্ঞাপন দেখায়। তাই এই অ্যাপের মাধ্যমে কারও স্ট্যাটাস আপডেট দেখার সময় স্ক্রিনে প্রথমে নানা রকম অ্যাড শো করবে। আপনি স্ক্রিনের উপরে বাঁ দিকে রিফ্রেশ বাটনটি বারবার ট্যাপ করবেন, তাহলে আপনার হোয়াটসঅ্যাপ কনট্যাক্টে যাঁরা রয়েছেন, তাঁদের লেটেস্ট স্ট্যাটাস দেখতে পাবেন।


আরও পড়ুন—


No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট