14 Jan 2018

র‍্যানডম রিংটোন

আমার স্কুল লাইফের এক বন্ধু সেদিন ফোন করেছিল। একথা সেকথার পর আসল কথায় এল। বলল, ‘একটা সমস্যায় পড়েছি, তোর সাহায্য চাই।’
‘সমস্যা? কী ধরনের সমস্যা?’ আমি একটু অবাক হয়েই প্রশ্ন করলাম। ফোনে এতক্ষণ ধরে ওর সঙ্গে কথা হল। কখনো মনে হয়নি যে, ওর পারিবারিক জীবনে বা অফিসে কোনো সমস্যা চলছে। তাহলে সমস্যাটা কোথায়? কিছুটা অবাক হয়েই ভাবলাম।
Photo credit : PEXELS

বন্ধু কিছুটা ইতস্তত করে বলল, ‘না, আসলে আমি একটি নতুন অ্যান্ড্রয়েড ফোন কিনেছি, কিন্তু তাতে রিংটোন সেট করতে গিয়ে সমস্যায় পড়েছি।’
এবার আমি আরও অবাক হলাম। এখন একটা পাঁচ বছরের বাচ্চাও জানে কীভাবে মোবাইল ফোনে রিংটোন সেট করতে হয়। আমি হাসতে হাসতে বললাম, ‘তোর পাড়ায় নিশ্চয় চার—পাঁচ বছরের ছোটো ছেলেমেয়েরা রয়েছে। তুই একবার তাদের কাছে যা, ওরা তোকে শিখিয়ে দেবে। এজন্য তোর আমার সাহায্যের দরকার নেই।’



বন্ধু এবার ফোনের ওপার থেকে আমাকে মাঝপথে থামিয়ে দিয়ে বলল, ‘না না, তুই আমার সমস্যাটা বুঝতে পারছিস না। আসলে আমি ফোনে একসঙ্গে অনেকগুলি রিংটোন সেট করতে চাইছি।’
আমি আবার হাসতে হাসতে বললাম, ‘এটাই কোনো কঠিন কাজ নয়। আজকাল অনেকেই একাধিক রিংটোন ফোনে সেট করে। যেমন, অফিসের কলিগদের জন্য আলাদা রিংটোন, বন্ধু ও পরিবারের নির্দিষ্ট কোনো সদস্যর জন্য আলাদা রিংটোন ইত্যাদি ইত্যাদি।’
‘না, আমি সেটা জানি। কিন্তু আমি সেটাও চাইছি না। আমি অন্যরকমভাবে রিংটোন সেট করতে চাইছি। তুই আমার সমস্যাটা বোঝার চেষ্টাই করছিস না।’ বন্ধু এবার কিছুটা উত্তেজিত।
‘ঠিক আছে, বুঝিয়ে বল।’ আমি বললাম।
এবার বন্ধু যা বলল, সেটা সত্যিই একটা জটিল সমস্যা। সে বলল, ‘আমি চাইছি র‍্যানডম রিংটোন সেট করতে। ধর আমি ফোনে পরিবারের লোকজনের জন্য একটি রিংটোন সেট করলাম। নির্দিষ্ট কোনো বন্ধু বা বান্ধবীর জন্য একটি বিশেষ রিংটোন সেট করলাম। এছাড়া অফিস কলিগদের জন্য আর একটি রিংটোন সেট করলাম। কিন্তু এর বাইরেও আরও এক ধরনের রিংটোন আমরা ফোনে সেট করি যেটা হল জেনারেল রিংটোন বা ফোনের সাধারণ রিংটোন। যে যে বিশেষ লোকজনের জন্য আমি আলাদা আলাদ রিংটোন সেট করেছি তাঁরা বাদ দিয়ে যখন অন্য কেউ আমাকে ফোন করবে, তখন সেই জেনারেল রিংটোনটি বাজবে। কিন্তু সমস্যা হল, জেনারেল রিংটোন হিসাবে ফোনে একটা নির্দিষ্ট রিংটোনই সেট করা সম্ভব। কিন্তু আমি চাইছি একসঙ্গে একাধিক জেনারেল রিংটোন সেট করতে। যেমন ধর, রাহাত ফতেহ্ আলি খানের জরুরী থা, শ্রেয়া ঘোষালের আগর তুম মিল যাও এবং আদনান সামির ভিগি ভিগি রাতোঁ মে — এই তিনটি গান আমি একসঙ্গে রিংটোন হিসাবে সেট করতে চাই। যখন কেউ আমাকে ফোন করবে তখন এক-একবার একেকটি গান রিংটোন হিসাবে বেজে উঠবে। আমাকে সেগুলি আলাদা ভাবে সেট করতে হবে না।’
আমি বললাম, ‘হুঁ, বুঝতে পেরেছি। সমস্যাটা তথা চাহিদাটা বেশ জটিল। তবে হতাশ হওয়ার কোনো কারণ নেই। তুই তো অ্যান্ড্রয়েড ফোন কিনেছিস। অ্যান্ড্রয়েড ফোনে এমনটা করা সম্ভব। শুধু রিংটোনই নয়, সেই সঙ্গে তুই ফোনে নোটিফিকেশন সাউন্ড অর্থাৎ এসএমএস সাউন্ড এবং অ্যালার্ম টোনও এভাবে র‍্যানডম অর্ডারে সেট করতে পারবি।’
বন্ধু এবার উৎফুল্ল — তাই! প্লিজ, তাড়াতাড়ি বল কীভাবে সেটা সম্ভব।

এবার আমি বন্ধুকে যা বললাম, সেটাই টেকনোবিটসের পাঠকদের কাছে তুলে ধরছি


অ্যান্ড্রয়েড ফোনে র‍্যানডম অর্ডারে রিংটোন, নোটিফিকেশন সাউন্ড ও অ্যালার্ম টোন সেট করতে হলে প্রথমে আপনাকে গুগল প্লে স্টোর থেকে একটি বিশেষ অ্যাপ ডাউনলোড করতে হবে। সেই অ্যাপটির নাম হল র‍্যান্ডটিউনঃ রিংটোন র‍্যান্ডমাইজার। এই অ্যাপটির ডাউনলোড লিংক টেকনোবিটসের ফেসবুক পেজে পাবেন (বিভিন্ন অ্যাপের ডাউনলোড লিংক টেকনোবিটসের ফেসবুক পেজের একেবারে প্রথম পোস্টেই রয়েছে)।
অ্যাপটি ফোনে ইনস্টল করুন। ইনস্টলেশনের সময় পারমিশন নোটিফিকেশন মেসেজ শো করবে। যেখানে লেখা থাকবে — RandTune changes your default sound settings. We need WRITE SETTINGS Permission...’। পারমিশন গ্র্যান্ট করুন অর্থাৎ অ্যালাও বাটন ট্যাপ করুন। এবার ‘মডিফাই সিস্টেম সেটিংস্’ অপশন আসবে। এই অপশনটি অন করুন।
ইনস্টলেশনের পর অ্যাপটি ওপেন করুন। ওপেন করার পর দেখবেন সেখানে ‘কলস্’, ‘’এসএমএস’ এবং ‘অ্যালার্ম’ অপশন রয়েছে। স্ক্রিনের ডানদিকে উপরে যে স্লাইড বাটনটি রয়েছে প্রথমে সেটি অন করুন। এবার আপনি যে যে গানগুলি রিংটোন হিসাবে র‍্যানডম অর্ডারে ব্যবহার করাতে চান, সেগুলি একসঙ্গে নিয়ে আপনাকে একটি প্লে লিস্ট তৈরি করতে হবে। যদি আপনি ‘কলস্’ অপশনের জন্য র‍্যানডম অর্ডারে রিংটোন ব্যবহার করতে চান তবে আপনাকে সেই অপশনের ‘নো প্লে লিস্ট’ বাটন প্রথমে ট্যাপ করতে হবে। এবার যে স্ক্রিন শো করবে সেখানে নিচের দিকে “+” বাটন ট্যাপ করুন। এবার ‘অ্যাড প্লে লিস্ট’ বক্সে গিয়ে আপনি যে প্লে লিস্ট ফোল্ডারটি ক্রিয়েট করবেন সেটির একটি নাম দিন। এরপর ‘ইয়েস’ বাটন ট্যাপ করুন। ‘ইউ হ্যাভ নট সিলেক্টেড পাথ টু ইয়োর রিংটোনস’ নোটিফিকেশন শো করবে। নোটিফিকেশনের নিচে “+” বাটন রয়েছে, সেটি ট্যাপ করুন। এরপর স্ক্রিনে ফোল্ডার ও ফাইল অ্যাড করার অপশন আসবে। আপনার পছন্দের গানগুলি (যেগুলি আপনি র‍্যানডম রিংটোন হিসাবে ব্যবহার করতে চান) সেগুলি যদি একটি নির্দিষ্ট কোনো ফোল্ডারে থাকে তবে ফোল্ডার অপশনটি ট্যাপ করে সেই ফোল্ডারটি সিলেক্ট করে ওপেন করুন এবং সেখান থেকে পছন্দের গানগুলি সিলেক্ট করুন। এই গানগুলি আপনার র‍্যান্ডটিউন অ্যাপের প্লে লিস্ট ফোল্ডারে অ্যাড হয়ে যাবে।
তবে একটি বিষয় মনে রাখবেন, সেটা হল র‍্যান্ডটিউন অ্যাপের ফ্রি ভার্সনের পাশাপাশি প্রো ভার্সনও রয়েছে। ফ্রি ভার্সনে আপনি দুটি প্লে লিস্ট ফোল্ডার ক্রিয়েট করতে পারবেন। এর থেকে বেশি ফোল্ডার ক্রিয়েট করতে হলে আপনাকে প্রো ভার্সন কিনতে হবে। তবে সাধারণত দুটি প্লে লিস্ট ফোল্ডারই যথেষ্ট।
প্লে লিস্ট ক্রিয়েট করবার পর ফের অ্যাপটি বন্ধ করে ওপেন করুন। এবার ‘কলস্’ অপশনে গিয়ে ‘নো প্লে লিস্ট’ বাটনটি ট্যাপ করলে দেখবেন আপনার ক্রিয়েট করা প্লে লিস্ট ফোল্ডারটির নাম শো করছে। সেটি ট্যাপ করুন। ব্যাস, আপনার কাজ শেষ। এবার আপনার প্লে লিস্ট ফোল্ডারে যতগুলি গান বা মিউজিক রয়েছে সেগুলি র‍্যানডম অর্ডারে বাজবে।

1 comment:

  1. অসাধারণ একটা আইডিয়া। একই রিংটোন শুনতে শুনতে ভালো লাগছিলো না। এবার প্রতি কলে আলাদা আলাদা রিংটোন। সুপারব

    ReplyDelete

জনপ্রিয় পোস্ট