31 Dec 2017

নোকিয়ার ফোনের ক্য়ামেরায় ফের কার্ল জেইস লেন্স



অ্যান্ড্রয়েড ফোনের মধ্যে নোকিয়া কোম্পানির ফোনের ক্যামেরাতেই প্রথম বিশ্ববিখ্যাত কার্ল জেইস কোম্পানির লেন্স ব্যবহার করা হয়েছে। 
Photo Credit: Pixabay
এইচ এমডি গ্লোবাল (যারা এখন নোকিয়া ফোন তৈরি ও বিক্রি করছে) কোম্পানির সঙ্গে এই বিষয়ে জার্মানির কার্ল জেইস কোম্পানির চুক্তি হয়েছে। চুক্তি অনুসারে সম্প্রতি নোকিয়ার N8 হ্যান্ডসেটের (অ্যান্ড্রয়েড ওএস) ক্যামেরায় কার্ল জেইস কোম্পানির তৈরি লেন্স ব্যবহার করা হয়েছে


⇒ এটাই প্রথম নয়

এর আগে মাইক্রোসফট যখন নোকিয়া লুমিয়া সিরিজের উইনডোজ ফোন তৈরি করতো তখন কয়েকটি হ্যান্ডসেটে কার্ল জেইস কোম্পানির লেন্স ব্যবহার করা হয়েছিল। সেই হ্যান্ডসেটগুলির মধ্যে উল্লেখযোগ্য হল Nokia Lumia 800, Nokia Lumia 900 এবং Nokia 800C এছাড়া আমরা যদি আরও কয়েক বছর পিছিয়ে যাই, তবে সেই সময়কার বেশকিছু নোকিয়া হ্যান্ডসেটে যেমন, Nokia N8 (Symbian OS), Nokia N97, Nokia X6 ইত্যাদি হ্যান্ডসেটেও কিন্তু কার্ল জেইস কোম্পানির লেন্স ব্যবহার করা হয়েছিল। কিন্তু পরবর্তীতে অ্যান্ড্রয়েড স্মার্ট ফোনে অন্য কোনো কোম্পানি কার্ল জেইস কোম্পানির লেন্স ব্যবহার করেনি। নোকিয়াই  এই ব্যাপারে প্রথম উদ্যোগ নিয়েছে।

⇒ কার্ল জেইস লেন্সের বিশেষত্ত্ব কী?

কিন্তু কার্ল জেইস লেন্স নিয়ে এত কথা বলছি কেন? তার কারণ একাধিক। প্রথমত, জার্মানির কার্ল জেইস কোম্পানি গত ১৬০ বছর ধরে ক্যামেরার লেন্স তৈরির ব্যবসায় রয়েছে। শুধু এত বছর ধরে এই ব্যবসায় টিকে থাকাই নয়, কার্ল জেইস কোম্পানি গত দেড়শ বছর ধরে নিরন্তন গবেষণা করে তাদের তৈরি লেন্সের কোয়ালিটি উন্নত করে চলেছেতাই এখন বিশ্বে অন্যান্য কোম্পানির ক্যামেরার লেন্স তৈরির ক্ষেত্রে কার্ল জেইস কোম্পানির লেন্স কোয়ালিটির মাপকাঠি হয়ে দাঁড়িয়েছে, অর্থাৎ যদি A বা B কোম্পানি এখন কোনো লেন্স তৈরি করে, তবে সেই কোম্পানিগুলির তৈরি লেন্সের কোয়ালিটি বিচার হয় এইভাবে যে — সেগুলির কোয়ালিটি কার্ল জেইস কোম্পানির তৈরি লেন্সের কোয়ালিটি তুলনায় কতটা ভালো বা খারাপ।
বিমান, গাড়ি এবং ট্রেন তৈরির ক্ষেত্রে বহু ক্ষুদ্রাতিক্ষুদ্র যন্ত্রপাতি বা পার্টসের প্রয়োজন হয়। সেই সমস্ত ক্ষুদ্র পার্টস তৈরির সময় সেগুলির মাপ যদি একচুল এদিক ওদিক হয়, তবে কিন্তু বিমান, ট্রেন বা গাড়ি তৈরিতে সমস্যা দেখা দেবে। তাই সেই সমস্ত পার্টস তৈরির সময় সেগুলির মাপ যাতে ঠিকঠাক হয়, সেজন্য বিশেষ ধরণের লেন্সের মাধ্যমে পার্টসগুলির মাপ খতিয়ে দেখা হয়। বিশ্বে এই মুহূর্তে যত কোম্পানি বিমান, ট্রেন ও গাড়ি তৈরি করে, তাদের অধিকাংশ পার্টস তৈরির সময় সেগুলির মাপ খতিয়ে দেখার জন্য কার্ল জেইস কোম্পানির লেন্স ব্যবহার করে।
শুধু তাই নয়, মোবাইল ফোন বা কম্পিউটারের চিপ বা প্রসেসর তৈরির জন্য বিশেষ অপটিকাল টেকনোলজির প্রয়োজন। এই টেকনোলজির জন্য বিশেষ ভাবে উন্নত লেন্সের প্রয়োজন। বর্তমানে বিশ্বের যত কোম্পানি চিপ বা প্রসেসর তৈরি করে তাদের ৬০ শতাংশ ব্যবহার করে কার্ল জেইস কোম্পানির লেন্স। এছাড়া লর্ড অফ দ্য রিংস সহ হলিউডের একাধিক ব্লক ব্লাস্টার মুভির শ্যুটিংয়েও এই কোম্পানির লেন্স ব্যবহার করে হয়েছে। সুতরাং এতক্ষণে নিশ্চয় পাঠকদের কাছে স্পষ্ট হয়েছে যে, অ্যান্ড্রয়েড ফোনের মধ্যে নোকিয়া যখন তাদের হ্যান্ডসেটের ক্যামেরায় কার্ল জেইস কোম্পানির লেন্স ব্যবহারের সিদ্ধান্ত নেয়, তখন সেটা কেন অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের কাছে সুখবর।

⇒ নোকিয়া যা বলছে

নোকিয়া কেন কার্ল জেইস কোম্পানির লেন্স ব্যবহার করছে, তা নিয়ে নোকিয়ার যা বক্তব্য, তা অবশ্যই অন্য ফোন কোম্পানিগুলির মাথায় রাখা উচিত। নোকিয়া বলেছে, বর্তমানে বিভিন্ন অ্যান্ড্রয়েড ফোন কোম্পানি মেগা পিক্সলের দৌড়ে একে অপরকে টেক্কা দিতে চেষ্টা করছে। কিন্তু নোকিয়া সেই দৌড়ে নেই। কারণ বেশি মেগা পিক্সলের লোভ দেখিয়ে ক্রেতাদের বোকা বানানোর ব্যবসা নোকিয়া করে না। এটা ঘটনা যে, আমরা অধিকাংশই জানি না যে, ক্যামেরার সেনসরের উপরে মূলত ছবির কোয়ালিটি নির্ভর করে। কিন্তু এখন অধিকাংশ কোম্পানির যেটা করছে, তা হল ক্যামেরার সেন্সরের ক্ষমতা একই রেখে পিক্সলের সাইজ ছোটো করছে, এবং এইভাবে একই সেনসরের মধ্যে বেশি পরিমাণে পিক্সল ঠেসে ঢুকিয়ে দিচ্ছে। ফলে পিক্সলের পরিমাণ হয়তো বাড়ছে, কিন্তু সেনসরের ক্ষমতা একই থাকায় ছবির কোয়ালিটি উন্নত হচ্ছে না। নোকিয়ার দাবি, তারা মেগা পিক্সলের দৌড়ে না থেকে ক্রেতাদের যথার্থই উন্নত কোয়ালিটির ছবি উপহার দিতে চায়, তাই তারা কার্ল জেইস কোম্পানির লেন্স ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে। 

No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট