6 Nov 2020

হোয়াটসঅ্যাপে পাঠানো মেসেজ ৭ দিন পরেও ডিলিট করতে পারবেন

Image courtesy: Pixabay


হোয়াটসঅ্যাপ নিয়ে এল এমন অটো ডিলিট মেসেজ ফিচার । যদি ফিচারটি আপনি আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের সেটিংসে এনাবেল করেন, তবে আপনার তরফে কাউকে পাঠানো মেসেজ নির্দিষ্ট সময় পর সেই ব্যক্তির চ্যাট হিস্ট্রি থেকে অটোমেটিক ডিলিট হয়ে যাবে । 


টেকনোবিটসের ব্লগ এখন ফেসবুক ছাড়াও পাবেন  টুইটার,  টেলিগ্রাম  ও  ইনস্টাগ্রামে  


ফেসবুক ও হোয়াটসঅ্যাপ কোম্পানির তরফে জানানো হয়েছে, চ্যাট হিস্ট্রিতে এমন অনেক মেসেজ জমে থাকে যেগুলি অপ্রয়োজনীয় কিন্তু ডিলিট করা হয় না । এর ফলে মেসেজ ব্যাক আপ করার সময় ফোন বা ক্লাউড মেমরির অপচয় হয় । এছাড়া চ্যাট হিস্ট্রিতে অনেক গোপনীয় মেসেজ থাকে যেগুলি কোনওভাবে তৃতীয় ব্যক্তির হাতে চলে গেলে সমস্যা হতে পারে । তাই এই সমস্ত বিষয়গুলি মাথায় রেখে হোয়াটসঅ্যাপ এই ফিচারটি লঞ্চ করেছে । 


আপনার মোবাইল ফোনে কি AI ক্যামেরা আছে?


হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচারটির নাম ডিস্যাপিয়ারিং মেসেজেস (Disappearing Messages)। এই ফিচারটির সাহায্যে আপনার কনট্যাক্ট লিস্টে থাকা নির্দিষ্ট কোনও ব্যক্তিকে পাঠানো মেসেজ যেমন একটি নির্দিষ্ট সময় পর ডিলিট করে দেওয়া সম্ভব, তেমনি কোনও গ্রুপে পাঠানো মেসেজও এভাবে ডিলিট করা সম্ভব । 



তবে গ্রুপের ক্ষেত্রে এই ফিচারটি এনাবেল করার ক্ষমতা থাকবে শুধু গ্রুপের অ্যাডমিনের কাছে । আপাতত ফিচারটির সাহায্যে কাউকে পাঠানো কোনও মেসেজ সাতদিন পর অটো ডিলিট করা সম্ভব । অর্থাৎ মেসেজটি কাউকে পাঠানোর সাত দিন পর সেই ব্যক্তির চ্যাট হিস্ট্রি থেকে নিজেই ডিলিট হয়ে যাবে । 



কীভাবে এই ফিচারটি এনাবেল করবেন ? খুবই সহজ ! ধরা যাক আপনার কনট্যাক্ট লিস্টে ‘A’ ব্যক্তিকে পাঠানো মেসেজগুলি আপনি এভাবে অটো ডিলিট করতে চান । সেক্ষেত্রে হোয়াটস্অ্যাপ চ্যাট ওপেন করুন । ‘A’ ব্যক্তির নামের উপর ট্যাপ করুন । এবার দেখবেন সেখানে ‘Disappearing Messages’ অপশন শো করছে । 



অপশনটি সিলেক্ট করুন । দেখবেন বাই ডিফল্ট ‘Off’ অপশনটি সিলেক্ট করা আছে । আপনি ‘On’ অপশনটি সিলেক্ট করুন । এভাবে আপনি ‘Disappearing Messages’ অপশনটি অন করতে পারবেন । অপশনটি অন করার পর আপনি ‘A’ ব্যক্তিকে যে মেসেজগুলি পাঠাবেন সেগুলি সাত দিন পর তাঁর চ্যাট হিস্ট্রি থেকে ডিলিট হয়ে যাবে । 



তবে অপশনটি অন করার আগে ওই ব্যক্তিকে যে মেসেজগুলি পাঠিয়েছেন সেগুলি কিন্তু অটো ডিলিট হবে না । যদি ‘Disappearing Messages’ অপশনটি অফ করতে চান তবে আগের পদ্ধতিতে ‘A’ ব্যক্তির নামের উপর ট্যাপ করে সেটি অফ করুন । কীভাবে সেটা করবেন তার জন্য সঙ্গে দেওয়া ভিডিয়োটি দেখুন । 


কীভাবে ফিচারটি অন করবেন, তা ভিডিয়োতে দেখুন   


টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


আপনার ফোনের অ্যান্টিভাইরাস অ্যাপটি নকল নয় তো?


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ধন্য়বাদ। 


1 comment:

  1. খুব ভালো লাগলো পড়ে।
    তবে এতদিন কোথায় ছিলেন? আপনি বলেছিলেন এখন থেকে নিয়মিত ব্লগ লিখবেন, অথচ আপনি নিতান্তই irregular....

    ReplyDelete

জনপ্রিয় পোস্ট