22 Dec 2017

ফোনে সহজে 3D ছবি তুলুন

Photo Credit: Pixabay
গুগল প্লে স্টোরে এই মুহূর্তে অন্যতম জনপ্রিয় অ্যাপ হল ‘ফায়ুজ’। ২০১৩ সালে আমেরিকার ক্যালিফোর্নিয়া ফায়ুশন কোম্পানির প্রতিষ্ঠা করেন রাডু বি রুসু, স্টেফান হোলজার এবং স্টিফেন মিলার। কোম্পানি তৈরির এক বছরের মাথায় অর্থাৎ ২০১৪ সালে রিলিজ করা হয় ফায়ুজ অ্যাপ। অ্যাপটি গুগলের প্লে স্টোরে এবং অ্যাপলের অ্যাপ স্টোরে রয়েছে। রিলিজ হওয়ার তিন বছরের মধ্যে ফায়ুজ অ্যান্ড্রয়েড এবং আইফোন ব্যবহারকারীদের মধ্যে তুমুল জনপ্রিয়তা লাভ করেছে। ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত ফায়ুজ ১.কোটি বার মোবাইল ফোনে ইনস্টলড হয়েছে। এই পরিসংখ্যান থেকেই বোঝা যায় ফায়ুজ এখন কতটা জনপ্রিয়।

এই জনপ্রিয়তার কারণ কী? 

ফায়ুজ হল থ্রিডি ফটো অ্যাপ। ফায়ুজের বৈশিষ্ট হল এই অ্যাপের মাধ্যমে সাধারণ স্মার্ট ফোনের সাহায্যে সহজেই থ্রিডি ছবি তোলা সম্ভব। থ্রিডি ছবি তোলার পর ফায়ুজ অ্যাপের সাহায্যে সেই ছবি নিজের পছন্দ মতো এডিট করতে পারবেন অর্থাৎ ছবির ব্রাইটনেস, কনট্রাস্ট, এক্সপোজার, স্যাচুরেশন ও শার্পনেস পরিবর্তন করতে পারবেনএছাড়া ছবিতে ভিগনেট (বিশেষ অলংকরণ) অ্যাপ্লাই করতে পারবেন। এডিট করার পর ফায়ুজ অ্যাপের সাহায্যে সেই থ্রিডি ছবিতে ফটো ক্যাপশন এবং হ্যাশট্যাগ অ্যাড করাও সম্ভব



ছবি শেয়ার করুন 

ফায়ুজ অ্যাপের সাহায্যে শুধু যে থ্রিডি ছবি তোলা বা সেই ছবিকে এডিট করা যায়, তা কিন্তু নয়। এডিটিংয়ের পাশাপাশি সেই ছবিকে আপনি ফায়ুজের নিজস্ব সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে যেমন শেয়ার করতে পারবেন, তেমনি ফেসবুক বা ট্যুইটারেও শেয়ার করতে পারবেন। ফায়ুজের নিজস্ব সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে থ্রিডি ছবি শেয়ার করতে হলে ফায়ুজ অ্যাপের মাধ্যমে আপনাকে ফায়ুজের সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে নিজের প্রোফাইল ক্রিয়েট করতে হবে। সেখানে আপনি যেমন নিজের তোলা থ্রিডি ছবি শেয়ার করতে পারবেন, তেমনি অন্যের ছবি ‘লাইক’ করতে পারবেন, কমেন্ট করতে পারবেন, শেয়ার বা রিশেয়ার (ইকো) করতেও পারবেন। অর্থাৎ ফায়ুজের সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের ফিচারগুলি প্রায় ফেসবুকের মতো। ফেসবুকের মতো ফায়ুজের সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে আপনি কাউকে প্রয়োজনে ‘ব্লক’ করতেও পারবেন। 



কীভাবে ছবি তুলবেন? 

ফায়ুজ অ্যাপের মাধ্যমে থ্রিডি ছবি তোলা খুবই সহজ। প্রথমে ফোনে অ্যাপটি ওপেন করুন। এবার ফোনটির রিয়ার ক্যামেরা অন করে ফোনটিকে ভূমির সমান্তরালে ধরে যে বস্তু বা ব্যক্তির থ্রিডি ছবি তুলবেন, সেই বস্তু বা ব্যক্তির চারপাশে ৩৬০ঘোরান এবং ছবিটি তোলার পর সেটি ফোনে সেভ করুন।


ফোনের স্পেসিফিকেশন 

ফায়ুজ অ্যাপ কোন কোন ফোন সাপোর্ট করে? ফায়ুজ অ্যাপের জন্য সাধারণ স্পেসিফিকেশনের ফোনই যথেষ্ট। অপারেটিং সিস্টেম প্রয়োজন কিটক্যাট (অ্যান্ড্রয়েড ৪.৪) বা তার উপরের ভার্সন। ন্যূনতম ৭২০ পিক্সল রেজলিউশনে ছবি তুলতে পারে এমন রিয়ার বা ফ্রন্ট ক্যামেরা প্রয়োজন। এছাড়া ফোনে জাইরোস্কোপ, অ্যাক্সিলেরোমিটার ও গ্র্যাভিটি সেনসর প্রয়োজন। 

অসীম সম্ভাবনা 

ফায়ুজ অ্যাপ যথেষ্ট জনপ্রিয় হলেও শুধুমাত্র অ্যাপ ব্যবসার মধ্যে নিজেদের সীমাবদ্ধ রাখতে চায় না ফায়ুশন কোম্পানি। কারণ সহজে থ্রিডি ছবি তোলার যে প্রযুক্তি ফায়ুশন কোম্পানি উদ্ভাবন করেছে, আগামীতে সেই প্রযুক্তির দৈনন্দিন জীবনের বিভিন্ন ক্ষেত্রে প্রয়োগে যথেষ্ট সম্ভাবনা রয়েছে। যেমন ধরুন, অনলাইন শপিং স্টোরগুলি যদি এই প্রযুক্তি ব্যবহার করে বিভিন্ন প্রোডাক্টের থ্রিডি ছবি তুলে তাদের সাইটে পোস্ট করে, তবে ক্রেতাদের সেই প্রোডাক্ট সম্পর্কে ধারণা পাওয়া আরও সহজ হবে। ক্রেতাদের মনে হবে প্রোডাক্টটি কম্পিউটারের পর্দায় নয়, তাঁদের হাতের সামনেই রয়েছে। এছাড়া হোটেলগুলি এই প্রযুক্তির সাহায্যে তাদের ঘরের ৩৬০ অ্যাঙ্গেলে ছবি তুলে নিজেদের ওয়েবসাইটে পোস্ট করতে পারে। সেক্ষেত্রে বুক করার আগে সেই ছবি দেখে ঘরটি সম্পর্কে সঠিক ধারণা পাওয়া সম্ভব হবে পর্যটকদের। এছাড়া চিকিৎসাশাস্ত্র তথা অস্ত্রোপচার, অ্যানাটমি, ইঞ্জিনিয়ারিং সহ আরও নানা ক্ষেত্রে এই প্রযুক্তির অসীম সম্ভাবনা রয়েছে। ফায়ুশন কোম্পানি এখন তাই তাদের উদ্ভাবিত প্রযুক্তি অন্যান্য ক্ষেত্রেও কাজে লাগিয়ে ব্যবসা বাড়ানোর উদ্যোগ নিয়েছে। 
ফায়ুজ অ্যাপটির লিংক টেকনোবিটসের ফেসবুক পেজের ‘ডাউনলোড’ নোটে পাবেন।

পোস্টটি পড়ে ভালো লাগলে নিচে শেয়ার বাটন ক্লিক করে শেয়ার করুন।


12 comments:

  1. ডাউনলোড লিংক দিলে ভালো হত ☺️

    ReplyDelete
  2. সম্ভবত ব্লগের শেষ লাইনটা আপনার চোখ এড়িয়ে গিয়েছে।

    ReplyDelete
  3. DADA FACEBOOK E DOWNLOAD LINK KOTHAI DAO KHUJE TO PELM NA ETO BAR HUJECHI.... PLS BOLE DAO EKTU

    ReplyDelete
    Replies
    1. টেকনোবিটসের ফেসবুক পেজের নোট ফিচারটি ক্লিক করুন।

      Delete
    2. Ohoooooo hahahah Dada Sorry.. tmi Bar bar bolcho technobitz pager er note section e r ami tmr indranil dutta page e khuje jacchi.. sorry .. peye gechi.. thnksss

      Delete
  4. Stti ami eto khujlam kin2 download link khujeo pelam na and "technobits page er not fichar" ti o khuje pelam na...

    ReplyDelete
    Replies
    1. যাঁরা ফেসবুক অ্য়াপের মাধ্যমে লগইন করেন, তাঁদের এই সমস্যা হচ্ছে। তাঁদের জন্য আলাদা লিংক পোস্ট করা হয়েছে।

      Delete
    2. Link ti kothay post kora hoye6e kindly ektu bolle subidha hoto...

      Delete
    3. টেকনোবিটসের ফেসবুক পেজ ওপেন করুন। সেখানে সবচেয়ে প্রথম পোস্টেই ডাউনলোড লিংক দেওয়া রয়েছে।

      Delete
  5. Dada Happy New Year in Advance. Tmr Dewa Sob Page Blogs ami pori.. ami amr frndero tmr kotha boli . stty u have very deep knoldge about computer system.. amio computr niyei pore thaki khub valo lage notun notun sob tmr kach the sikhe.. Thanks a Lot Dada :)

    ReplyDelete
    Replies
    1. তোমাকেও নতুন বছরের অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন।

      Delete

জনপ্রিয় পোস্ট